কুড়িগ্রাম রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৬ এএম

 

তরুণ পেসার নাসিমকে বাদ দেওয়ার পেছনে ‘গোপন তদন্ত’

প্রকাশিত সময়: জানুয়ারি, ৭, ২০২০, ১০:৪৯ পূর্বাহ্ণ  

 
 

ক্রিড়া প্রতিবেদকঃ পাকিস্তান দলের সবশেষ অস্ট্রেলিয়া সফরে আলোচনায় চলে এসেছিলেন তরুণ পেসার নাসিম শাহ। তার পারফর্মেন্সের চেয়েও আলোচনায় আসে বয়স!  নাসিমের একাডেমিক বয়স যে ১৬ বছর তা কেউ বিশ্বাস করছিলেন না। আন্তর্জাতিক অঙ্গনে পা দিতেই এই প্রশ্নের মুখে পড়ে বেচারা নাসিমের যখন ত্রাহি মধুসূদন অবস্থা, তখন তার পাশে দাঁড়ায় পিসিবি। কিন্তু আসন্ন যুব বিশ্বকাপে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল থেকে এ তরুণ পেসারকে বাদ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু কেন? মিডিয়ার অনুসন্ধানে পাওয়া গেছে বেশ চমকপ্রদ তথ্য

পাকিস্তানের শীর্ষ দৈনিক দ্য ডন বলেছে, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যাতে নাসিমের বয়স নিয়ে কেউ প্রশ্ন তুলতে না পারে, সে কারণেই তাকে বাদ দেওয়া হয়েছে। পাকিস্তানের জাতীয় তথ্য ও নিবন্ধন কর্তৃপক্ষের (এনএডিআরএ) রেকর্ড অনুসারেই নাসিমের বর্তমান বয়স ১৬। তাই পিসিবি শুরু থেকেই এই অভিযোগকে ভিত্তিহীন দাবি করে আসলেও বিশ্বকাপের দল গঠনে সতর্ক অবস্থান নিয়েছে। এদিকে সূত্র মারফত ডন জেনেছে, ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য নাসিমকে প্রস্তুত করছে পিসিবি। কিন্তু নিরাপত্তা ইস্যুতে এ সিরিজ মাঠে গড়ানো নিয়ে সন্দেহ আছে।

দ্য ডন আরও জানিয়েছে, নাসিমের পক্ষ নিলেও গোপনে গোপনে নাকি তার বয়স নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে পিসিবি। তদন্তে নাসিমের সঠিক বয়সের ব্যাপারে নিশ্চিত হতে পারেননি চিকিৎসকেরা। এটি নির্ণয়ের নিখুঁত কোনো পদ্ধতি তাদের কাছে নেই। হাড় পরীক্ষা করে বয়স বের করার পদ্ধতি বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলো অনুমোদন দেয় না। তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত নাসিমের বয়স নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ওঠা বিতর্ক আর বাড়াতে চায় না পিসিবি। এ কারণেই বিশ্বকাপের দল থেকে তাঁকে বাদ দেওয়া হয়েছে। উল্লেখ্য, যুব বিশ্বকাপের ‘সি’ গ্রুপে স্কটল্যান্ড, জিম্বাবুয়ের সঙ্গে রয়েছে পাকিস্তান ও বাংলাদেশ।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top