কুড়িগ্রাম শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:১৯ এএম

 

ফুলবাড়ীতে বৃষ্টি ও দমকা হাওয়ায় ফসলের ব্যপক ক্ষতি

প্রকাশিত সময়: অক্টোবর, ২৫, ২০২০, ০৯:৩৮ অপরাহ্ণ  

 
 

ফুলবাড়ী প্রতিনিধিঃ ফুলবাড়ীতে চতুর্থ দফা বন্যা কাঁটিয়ে উঠতে না উঠতেই আবারো বৃষ্টিপাত ও দমকা বাতাসে শতশত হেক্টরের আধাপাঁকা আমন ক্ষেত হেলে পড়াসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আর ক’দিন পরেই ধান পাঁকতো। এমন সময় ফসলের ক্ষতি হওয়ায় বড় দুচিন্তায় পড়েছে কৃষক।

গত চারদিনের হালকা- বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলার জনজীবন দুর্ভোগে পরিণত হয়েছে। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া হালকা-বৃষ্টিপাত ও দমকা বাতাসে ঘরবাড়ী গাছপালার ক্ষয়ক্ষতি না হলেও উপজেলার নাওডাঙ্গা, শিমুলবাড়ী, ফুলবাড়ী সদর, কাশিপুর, ভাঙ্গামোড় ও বড়ভিটা ইউনিয়নের শতশত হেক্টর জমির আমন ক্ষেত মাটিতে হেলে পড়েছে।

রবিবার সকালে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শতশত আমন খেতে বৃষ্টিপাত ও দমকা বাতাসে হেলে পড়া ধানের শীষ পঁচে নষ্ট হওয়ায় আশংকা করছেন কৃষকরা। এ ছাড়া দমকা বাতাসে বেগুন, মুলা, ফুলকপি, বাঁধাকপি, মরিচ, লালশাকসহ অন্যান্য শাক-সবজীর পাতা ছিঁড়ে যাওয়া, হেলে পড়াসহ ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ জানান, চলতি মৌসুমে উপজেলায় ১১ হাজার ৭২০ হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। গত চারদিনের বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলার ছয়টি ইউনিয়নে ২৩০ হেক্টর আমন ধান মাটিতে হেলে পরেছে। আমরা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের হেলে পড়া ধান গাছগুলো পরিদর্শন করছি। সেই সাথে হেলে পড়া ধান গাছগুলো ছোট ছোট করে আঁটি বেঁধে তুলে দেওয়ার পরামর্শ দিচ্ছি। ধান গাছ গুলো তুলে দিলে কিছুটা রক্ষা পাবে কৃষক।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top