কুড়িগ্রাম মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৭:০৯ এএম

 

নিম্নমানের কাজ করায় স্কুল ভবনের ড্রপ ওয়াল ভেঙ্গে দিলেন প্রশাসন

প্রকাশিত সময়: এপ্রিল, ১৩, ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ণ  

 
 

ফুলবাড়ী প্রতিনিধি: নিম্নমানের কাজ করায় নির্মানাধীন দ্বিতল ভবনের ড্রপ ওয়াল ভেঙ্গে দিলেন উপজেলা প্রশাসন । এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে প্রমান হওয়ায় ফুলবাড়ী  উপজেলার পূর্ব কুরুষা ফেরুষা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নির্মানাধীন কাজ বন্ধ করে ভেঙ্গে দেয়া হয়। এ ছাড়াও নিম্নমানের সরঞ্জাম ও ভেঙ্গে রাখা পাথর গুলো সড়িয়ে নেয়ার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে নোটিশ দেয়া হয় ।

জানা গেছে, ২০১৯-২০২০ অর্থবছরের ৮৭ লাখ ৭৩ হাজার ৮০৬ টাকা প্রাক্কলিত মুল্যের বিপরীতে ৭০ লাখ ৫৯ হাজার ৫৪৪ টাকা চুক্তি মুল্যে ওই বিদ্যালয়ের ৩ তলা ফাউন্ডেশন বিশিষ্ট ১ তলা ভবনটি নির্মানের কাজ পায় ঘোষপাড়া কুড়িগ্রাম এর মেমার্স জহুরুল হক দুলাল নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী গত ০১/১২/২০২০ তারিখ নির্মান কাজ শুরু করেন তারা। কাজের এক পর্যায়ে ৪ ইঞ্চি পুরু ও ৪৮ ইঞ্চি উচ্চতার ড্রপ ওয়াল এবং ১০ ইঞ্চি পুরু ও ২০ ইঞ্চি উচ্চতার বীম ঢালাইয়ের সময় নিম্নমানের কাজ করে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান। তারা নিম্নমানের সিমেন্ট ব্যবহারের পাশাপাশি সঠিক ভাবে ভ্রাইবেটর মেশিন ব্যবহার না করেই ঢালাইয়ের কাজ শেষ করেন। ফলে সাটারিং খোলার পর ঝুরঝুর করে খুলে পড়তে থাকে বীম ও ড্রপ ওয়ালের মসলা। বিষয়টি এলাকাবাসীর নজরে আসলে তারা ওই ড্রপ ওয়াল ও বীম ভেঙ্গে নতুন করে নির্মান করার জন্য প্রশাসনের কাছে দাবী জানান। ওই অভিযোগের প্রেক্ষিতে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয় রংপুর অঞ্চলের নির্বাহী প্রকৌশলী আবু তালেব সরকার সরেজমিন গত বৃহস্পতিবার পরিদর্শন করেন। সেখানে স্কুলের কাজ বন্ধ এবং তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। রোববার  দুপুরে স্বশরীরে উপস্থিত হয়ে শ্রমিক দিয়ে ত্রুটিপূর্ন ওই ড্রপ ওয়াল ভেঙ্গে ফেলার নির্দেশ দেন উপজেলা প্রকৌশলী আসিফ ইকবাল রাজিব।

এসময় ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার, নাওডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মুসাব্বের আলী, নাওডাঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সাঃ সম্পাদক রেজাউল ইসলাম বন্ধন, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নুর ইসলাম নুরু, প্রধান শিক্ষক আব্দুল মান্নান মুকুল সহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

নাওডাঙ্গা ইউনিয়নের ছাত্রলীগের সাবেক আহবায়ক মানিক মিয়া বাবু জানান, নিম্নমানের কাজ করায় আমরা কাজ বন্ধ করার জন্য প্রসাশনকে অবগত করেছি। তারা সত্যতা পেয়ে ভেঙ্গে ফেরার নিদের্শ দিয়েছেন।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা প্রকৌশলী আসিফ ইকবাল রাজিব বলেন, নিম্নমান ও ত্রুটিপুর্ন কাজের জন্য ড্রপ ওয়াল ভাঙ্গা হচ্ছে। এরপর যদি বীম ভাঙ্গার প্রয়োজন হয় তাও করা হবে। তিনি আরও বলেন, এই ঠিকাদারী প্রতিষ্ঠান উপজেলায় মোট ৫টি বিদ্যালয় ভবনের নির্মান কাজ করছে। পূর্ব কুরুষা ফেরুষা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কাজে ত্রুটি করায় বাকি কাজগুলোও বন্ধ করা হয়েছে।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top