কুড়িগ্রাম শনিবার, ১৫ মে ২০২১, ০৯:০২ এএম

শিরোনাম
  ফুলবাড়ীতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের খাদ্য সামগ্রী বিতরণ       নিম্নমানের কাজ করায় স্কুল ভবনের ড্রপ ওয়াল ভেঙ্গে দিলেন প্রশাসন       বিএসএফ’র গুলিতে আহত ভারতীয় কিশোর কুড়িগ্রামে চিকিৎসাধীন       কুড়িগ্রামে লকডাউনে বিপাকে শ্রমজীবী       কুড়িগ্রামের ফুলবাড়ীতে শিশু ধর্ষণের চেষ্টা, থানায় মামলা       কুড়িগ্রামে চোরাকারবারীর হাতে ভারতীয় বিএসএফ আহত, সীমান্তে পতাকা বৈঠক       চিলমারী আ’লীগ কার্যালয় ভাঙচুরের প্রতিবাদে সংবাদ সম্মেলন       কুড়িগ্রামে স্বাস্থ্যবিধি মানতে মাঠে জেলা প্রশাসন       চিলমারীতে বিনামূল্যে পিপিআর রোগের টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন       কুড়িগ্রামে কুখ্যাত মাদক কারবারি গ্রেপ্তার    
 

উলিপুর পৌর নির্বাচনে নৌকা-ধানের শীষের পাল্টাপাল্টি অভিযোগ

প্রকাশিত সময়: জানুয়ারি, ২৬, ২০২১, ০৭:৫৪ অপরাহ্ণ  

 
 

কল্লোল রায়,কুড়িগ্রাম প্রতিনিধি: আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া উলিপুর পৌরসভার নির্বাচনে চলমান প্রচার-প্রচারণা নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ করেছেন বিএনপি ও আ.লীগ সমর্থিত প্রার্থী।গত ২৫ জানুয়ারি বিকেলে উলিপুর উপজেলার বিএনপি কার্যালয়ে প্রচার-প্রচারণায় বাধা প্রদান সহ বিভিন্ন অভিযোগ আনেন আ.লীগের প্রার্থী ও তার নেতাকর্মীদের বিরুদ্ধে। এর জবাবে ২৬ জানুয়ারি বিকেলে উলিপুর বাজারের আ.লীগ সমর্থিত প্রার্থী তার নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি প্রার্থীর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ আনেন।

গত ২৫ জানুয়ারি বিকেলে বিএনপি প্রার্থী হায়দার আলী মিঞা সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, গত ২০ জানুয়ারী থেকে অদ্যবধি আমার সকল ওয়ার্ডের নেতা-কর্মী ও ভোটারদেরকে নৌকা প্রতীকের কর্মীরা নানা ভাবে ভয়ভীতি ও হুমকি দিয়ে আসছেন। তারা ধানের শীষের পক্ষে যাতে কেউ প্রচারণায় অংশগ্রহন না করেন এবং ভোট কেন্দ্রে এজেন্ট না হন এজন্য ভয় দেখাচ্ছেন। তিনি লিখিত অভিযোগে বলেন, গত ২৩ জানুয়ারী বিকালে পৌরসভার ১নং ওয়ার্ডে প্রচারণায় থাকা মহিলা কর্মীদের লাঞ্চিত করা হয়। ওই দিন পৌর শহরে ধানের শীষের প্রচারণায় বাঁধা দিয়ে লিফলেট কেড়ে নিয়ে ছিড়ে ফেলা হয় এবং তাদের প্রচারণার মাঠ থেকে তুলে দেয়া হয়। এছাড়াও প্রচারের মাইকের মেশিন ছিনিয়ে নেয়া সহ বিভিন্ন অভিযোগ তোলেন আ.লীগের সমর্থিত প্রার্থী এবং তার নেতাকর্মীদের বিরুদ্ধে।

পাল্টা এক সংবাদ সম্মেলনে ২৬ জানুয়ারি বিকেলে আ.লীগ সমর্থিত প্রার্থী আলহাজ্ব মামুন সরকার মিঠু নির্বাচনী প্রচার কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালিত হয়ে আসছে দাবী করেন। তিনি বলেন, বিএনপির প্রার্থী তাদের জাতীয় রাজনৈতিক চরিত্র মিথ্যাচার ও ষড়যন্ত্রের অংশ হিসেবে মিথ্যা অভিযোগ সৃষ্টির প্রাক্তন থেকে আজও বাহির হতে পারেনি । ফলে উলিপুর পৌরসভা নির্বাচন নিয়ে ষড়যন্ত্রমূলক কিছু মিথ্যা অভিযােগ সৃষ্টি পূর্বক আওয়ামীলীগের প্রার্থীর নির্বাচনী পরিবেশ ব্যহত এবং বিন্নিত করার অপচেষ্টা করছে । জেলা প্রশাসক কুড়িগ্রাম বরাবর গত ২৪-০১-২০২১ তারিখে একটি অভিযোগ দাখিল করেছে যাহা সম্পূর্ণ মিথ্যা উদ্দেশ্যমূলক ।’

বিএনপি প্রার্থীর অভিযোগের জবাব দিতে গিয়ে তিনি বলেন, ‘মূলত একটি ইস্যু সৃষ্টি এবং নির্বাচনী পরিবেশকে উত্তপ্ত করার অপচেষ্টায় এরুপ মিথ্যা অভিযােগ আনয়ন করা হয়েছে । প্রকৃত বিষয় হচ্ছে বিগত সময়কালে বিএনপি থেকে নির্বাচিত মেয়র পৌরসভার দায়িত্ব পালনকালীন সময় কোনরুপ উন্নয়ন কার্যক্রম পরিচালনা করতে ব্যর্থ হয়েছে ।
সম্প্রতি শীতার্ত জনগণের জন্য বরাদ্ধকৃত সরকারি কম্বল বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী এবং বিএনপির উপজেলা সেক্রেটারীর যৌথ স্বাক্ষরে ভােটারদের সমর্থনের আশায় বিএনপির কম্বল বলে প্রচার করে পৌরসভা কার্যালয় থেকে কৌশলে বিতরণ করে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে বলেও অভিযোগ করেন মামুন সরকার মিঠু।
এছাড়াও উলিপুর পৌরসভার সর্বস্তরের ভোটারবৃন্দ সার্বিক উন্নয়নের প্রত্যশায় নৌকা মার্কার প্রার্থীর পক্ষে স্বতঃস্ফূর্তভাবে প্রচার প্রচারণায় অংশগ্রহণ করছে বলেও জানান তিনি।

এদিকে, পৌরসভায় ৯টি ওয়ার্ডে ৩ জন মেয়র প্রার্থী ছাড়াও কাউন্সিলর পদে ৫১ জন এবং সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর পদে মোট ১৩ জন প্রার্থী প্রতিদন্দিতা করছেন। এছাড়াও ৯টি ওয়ার্ডে মোট ৩৭৯১৫ জন ভোটারের জন্য মোট ১৮টি ভোটকেন্দ্রের ১১৩টি ভোটকক্ষে এবারের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানায় উলিপুর উপজেলা নির্বাচন অফিস। ভোটার সংখ্যা বিবেচনায় ৫৫৯৮ জন ভোটার নিয়ে সবথেকে বড় ৬ নং ওয়ার্ড এবং মাত্র ৯১৮ জন ভোটার নিয়ে সবথেকে ছোট ৭ নং ওয়ার্ড। পুরুষ কাউন্সিলর পদে মোট ৫২ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিলেও যাচাই-বাছাইয়ে ২ জনের প্রার্থীতা বাতিল ঘোষণা করে জেলা নির্বাচন কর্মকর্তা।পরে তারা জেলা প্রশাসকের নিকট আপিল করলেও ১ জন প্রার্থী প্রার্থীতা বহাল রাখতে সক্ষম হন। গত ১১ জানুয়ারি প্রতীক বরাদ্দের পর শুরু হয় প্রচার প্রচারণা।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top