কুড়িগ্রাম বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫২ এএম

শিরোনাম
  ছয়মাস থেকে পলিথিনের নীচে বসবাস ছালমা বেগমের       উলিপুরে PSDO এর বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইনের উদ্বোধন       কৃত্রিম জলাবদ্ধতায় অনিশ্চিত আমন আবাদ, খাল খননের দাবী       আমন চারার সংকটে কুড়িগ্রামের কৃষকেরা       বন্যার্তদের পাশে রাশিদা আওয়াল ফাউন্ডেশন       ভূরুঙ্গামারীতে রাস্তা থেকে কেটে নেয়া গাছ উদ্ধার       ভুরুঙ্গামারী হাসপাতালে সেনাবাহিনীর করোনা উপকরণ সামগ্রী হস্তান্তর       চিলমারীকে দীর্ঘমেয়াদী বন্যার কবল থেকে রক্ষার্থে মানববন্ধন       ভূরুঙ্গামারীতে “নো মাস্ক নো ট্রাভেল” ক্যাম্পেইন       সেচ্ছাসেবী সংগঠনের সাথে যৌথভাবে কাজ করবে “ভূরুঙ্গামারী উন্নয়ন সংস্থা”    
 

নদী আন্দোলন রক্ষায় সবাইকে একযোগে রুখে দাঁড়াতে হবে; সুলতানা কামাল

প্রকাশিত সময়: ফেব্রুয়ারি, ১৬, ২০২০, ১২:০৭ পূর্বাহ্ণ  

 
 

জাহানুর রহমান খোকন(কুড়িগ্রাম):

তিস্তা নদীর গতিপথ পরিবর্তন রোধ,বালুদস‍্যুদের প্রতিরোধ, ভাঙ্গন ঠেকানো, নদী ভাঙ্গা ভুমিহীন ভুক্তভোগীদের ক্ষতিপূরণ ও তিস্তার স্বাভাবিক পানি প্রবাহের দাবিতে জনসভা করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

শনিবার তিস্তা নদীর স্বাভাবিক পানিপ্রবাহের দাবিতে উলিপুর হোকডাঙ্গা উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)  গণকমিটির আয়োজনে জনসভায়,বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, আজকে এখানে যারা এসেছেন তারা প্রত্যেকেই সচেতন নাগরিক।সমাজে দুই শ্রেনীর মানুষ আছে একটি সচেতন আর একটি অচেতন।এই অচেতনের বিপরীতে সচেতন হতে হলে আমাদের কী করতে হবে। লড়তে হবে, চড়তে হবে, কথা বলতে হবে। সংগঠিত হতে হবে এবং প্রধানমন্ত্রীকে সক্রিয়ভাবে আমাদের দাবী জানাতে হবে।

তিনি আরও বলেন, আমার দেশ যদি কেউ দখল করে নেয়, তখন কি আমি চুপ করে থাকবো?রুখে দাঁড়াবো না?তেমনি ভাবে যারা নদী দখল করে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।পাঁচটা খারাপ লোক দেশের যতটা না ক্ষতি করতে পারে, ৫০০ জন ভালো মানুষ যদি চুপ করে বসে থাকে, তারা সেই পাঁচ দুর্বৃত্তের কাছে ৫০০ মানুষ তখন শূন্য হয়ে যায়। নিজেদের আমরা শূন্য হতে দেব না। আমরা শূন্য হব না, আমরা আমাদের দেশ রক্ষা করব এবং যাদের সহযোগিতা দরকার তাদের পাশে দাঁড়াবো।নদী আন্দোলন রক্ষায় সবাইকে একযোগে রুখে দাঁড়াতে হবে।

বক্তব্য রাখছেন রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির প্রধান সমন্বয়ক নাহিদ হাসান

তিস্তা নদী কুড়িগ্রাম অংশে কেন ভাঙ্গছে উল্লেখ করে রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, হোকডাঙ্গার ওপারে সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা নদীর ৯শ বিঘা জমি দখল করে মাটি ভরাট করে নদী দখল করেছে বেক্সিমকো গ্রুপের মালিক আওয়ামীলীগ নেতা ফলে তিস্তা নদীর পানি তার স্বাভাবিক গতিপথ হারিয়ে এই হোকডাঙ্গায় হানা দিচ্ছে। অন্য দিকে হোকডাঙ্গার অদূরেই বিএনপি নেতা তাসভিরুল ইসলাম পানি উৎপাদনজাত কারখানা করে পানির স্বাভাবিক প্রাপ্তির লেভেল নিছে নামিয়ে দিচ্ছে ফলে নিকট ভবিষ্যতে নদী বেষ্টিত হোকডাঙ্গার টিউবওয়েল এ পানি পাওয়া যাবে না।এদের প্রতিহত করা দরকার।

অ্যাডভোকেট প্রদীপ কুমার রায়ের সঞ্চালনায়, তিস্তা নদী রক্ষা সংগ্রাম কমিটি ও বাপার নির্বাহী সদস্য ফরিদুল ইসলাম ফরিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল, উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম হোসেন মন্টু, সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবির, রেল, নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভাপতি নাহিদ হাসান নলেজ,বন্ধুসভার সভাপতি জাহানুর রহমান, থেতরাই ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী সরকার, গুনাইগাছ ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ খোকা, পরিবেশবাদী যুব সংগঠন গ্রিন ভয়েস কুড়িগ্রাম জেলা কমিটির সভাপতি রাইসুল ইসলাম নোমান প্রমুখ।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top