কুড়িগ্রাম শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৮ পিএম

শিরোনাম
  ছয়মাস থেকে পলিথিনের নীচে বসবাস ছালমা বেগমের       উলিপুরে PSDO এর বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইনের উদ্বোধন       কৃত্রিম জলাবদ্ধতায় অনিশ্চিত আমন আবাদ, খাল খননের দাবী       আমন চারার সংকটে কুড়িগ্রামের কৃষকেরা       বন্যার্তদের পাশে রাশিদা আওয়াল ফাউন্ডেশন       ভূরুঙ্গামারীতে রাস্তা থেকে কেটে নেয়া গাছ উদ্ধার       ভুরুঙ্গামারী হাসপাতালে সেনাবাহিনীর করোনা উপকরণ সামগ্রী হস্তান্তর       চিলমারীকে দীর্ঘমেয়াদী বন্যার কবল থেকে রক্ষার্থে মানববন্ধন       ভূরুঙ্গামারীতে “নো মাস্ক নো ট্রাভেল” ক্যাম্পেইন       সেচ্ছাসেবী সংগঠনের সাথে যৌথভাবে কাজ করবে “ভূরুঙ্গামারী উন্নয়ন সংস্থা”    
 

করোনাকালে তরুণদের প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ক ‘সিরাক বাংলাদেশ’ এর অনলাইন বৈঠক

প্রকাশিত সময়: জুন, ১২, ২০২০, ০১:০৩ অপরাহ্ণ  

 
 

কল্লোল রায়: করোনা ভাইরাসের মহামারী সময়ে কিশোর-কিশোরী এবং তরুনদের প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরন এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে ‘রংপুর বিভাগীয় অনলাইন মিটিং (ওয়েবিনার)’ এর আয়োজন করে সিরাক বাংলাদেশ।

গতকাল ১১ জুন বৃহস্পতিবার বিকেল ৪ টায় সিরাক-বাংলাদেশ কতৃক আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন
মোঃ মোজাম্মেল হক,বিভাগীয় সহঃ পরিচালক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর,রংপুর। এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম রিগান এবং সাবেক নারী ক্রিকেটার ও স্বেচ্ছাসেবী আরিফা জাহান বিথী। এই সময়ে সংবাদকর্মীদের ভুমিকার বিষয়ে আরিফুল ইসলাম বলেন, সঠিক তথ্য যাচাই বাছাই করে সেটাকে খবরে প্রকাশ করা আবশ্যক।

এসময় আলোচনায় আরও যুক্ত ছিলেন সিরাক বাংলাদেশ এর প্রোগ্রাম অফিসার তাসনিয়া আহাম্মেদ, এসোসিয়েট প্রোগ্রাম অফিসার নুসরাত সারমিন রেশমা, রংপুর বিভাগের সম্মন্বয়কারী প্রণয় কৃষ্ণ রায়সহ রংপুর বিভাগের আটটি জেলার ত্রিশজন তরুণ-তরুণী। আলোচনায় স্থানীয় পর্যায়ে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য পরিস্থিতিঃ কোভিড ১৯ পরিস্থিতিতে কৈশোর বান্ধব সেবা কেন্দ্রের অবস্থা, কোভিড ১৯ পরিস্থিতিতে কিশোর-কিশোরী ও তরুণদের নিয়ে ডিজিএফপি গৃহীত কার্যক্রম, এ মহামারীর পরিস্থিতিতে তরুণদের অবস্থা এবং অভিমত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

আলোচনায় প্রধান অতিথি প্রশ্নোত্তর পর্বে জানান, করোনাকালে পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রমের কথা এবং সুখী পরিবার এখন হটলাইনে সেবা দিয়ে যাচ্ছে। তাই এই মহামারীর সময়েও ঘরে বসে পরিবার পরিকল্পনা বিষয়ক স্বাস্থ্য সেবা গ্রহণ করা যাবে। প্রজনন স্বাস্থ্য সেবা নিয়ে বিভাগীয় সম্মন্বয়কারী প্রণয় কৃষ্ণ রায় বলেন, প্রজনন স্বাস্থ্য সেবা পাওয়াটা কেবল তরুণদের নয় বরং প্রজনন স্বক্ষমতা রয়েছে এমন সকল বয়সের মানুষের অধিকার এটি ।

উল্লেখ্য, সিরাক বাংলাদেশ সংগঠনটি মূলত যুব স্বাস্থ্য নিয়ে কাজ করে। ছাড়াও বাল্যবিবাহ রোধে একটি প্রকল্প চালু রয়েছে, করোনা পরিস্থিতিতে যা অনলাইনের মাধ্যমে সক্রিয় রাখার উদ্যোগ নেওয়া হচ্ছে।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top