কুড়িগ্রাম সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৩:২২ এএম

শিরোনাম
 

কুড়িগ্রামে গ্রীন ভয়েসের ব্যাতিক্রম প্রশিক্ষণ শুরু

প্রকাশিত সময়: ফেব্রুয়ারি, ৭, ২০২১, ০৮:৫০ পূর্বাহ্ণ  

 
 

ডেস্ক রিপোর্ট:
পরিবেশবাদী যুব সংগঠণ গ্রীন ভয়েস বহ্নিশিখার উদ্যোগে “বলীয়ান নারী’’এর আয়োজনে কুড়িগ্রামে আত্মবিশ্বাসে আত্মরক্ষা স্লোগানে শুরু হয়েছে “আত্মক্ষার কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়ন’’শীর্ষক প্রশিক্ষণ।

গতকাল শনিবার (৬ ফেব্রুয়ারি) কুড়িগ্রাম শেখ কামাল আউটার স্টেডিয়াম মাঠ প্রাঙ্গনে প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, গ্রীন ভয়েসের এধরনের উদ্যোগকে সাধুবাদ জানাই। গ্রীন ভয়েস নারীদের “আত্মক্ষার কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়নে যে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। আমি মনে করি, এই প্রশিক্ষণের মাধ্যমে একজন নারী/মেয়ে যেকোনো পরিস্থিতিতে আত্মরক্ষার কৌশল রপ্ত ও নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে পারবে । আমি এই প্রশিক্ষণ কার্যক্রমের উত্তরোত্তর সফলতা কামনা করছি।

সার্বিক বিষয়ে গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়ক আলমগীর কবির বলেন, গ্রীন ভয়েস একটি পরিবেশবাদী সংগঠণ হলেও সামাজিক সকল স্বেচ্ছাসেবামূলক কাজ করে আসছে। প্রতিবছর বৃক্ষ রোপন ছাড়াও ছাত্র-যুবদের মন মানসিকতা বৃদ্ধির জন্য অভিযাত্রিক গ্রুপের মাধ্যমে সাংস্কৃতিক কর্মকাণ্ড, অনুধাবন নামে প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালা, নীলকন্ঠে অধিকার বঞ্চিত শিশু-কিশোর, নারীর শিক্ষা, স্বাস্থ্য রক্ষার সচেতনেতা ও কর্মমুখী করার উদ্যোগ, নিবেদনে চিকিৎসা ক্ষেত্রে স্বেচ্ছায় সহযোগিতা, প্রয়াসের বন্ধুরা করছে সাপ্তাহিক পাঠচক্রের আসর, পরশের ছোয়া নিয়ে প্রাকৃতিক দুর্যোগে জরুরী সহায়তায় মানুষের পাশে দাঁড়াচ্ছে পরশ’র বন্ধুরা, সিধু নামে আদিবাসী অধিকার সংরক্ষণের উদ্যোগ, মেঠোপথ নামে চলছে গ্রাম্য পরিবেশ অবকাঠামো উন্নয়নের কাজ ,দীপলোক নিজস্ব পাঠাগার ও তথ্যকেন্দ্র তৈরির উদ্যোগ। দেখা হয় নাই নামে অদেখাকে দেখানোর উদ্যোগ এবং অনুসন্ধিৎসু মন নিয়ে গবেষণার কার্যক্রম সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সবকিছুর মূল উদ্দ্যেশ্য তরুণ সমাজকে পরিবেশপ্রেমী ,সামজিক মুল্যবোধসম্পন্ন একজন মানবিক মানুষ হিসেবে গড়ে তোলা।

উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে কুড়িগাম জেলা শাখা, গ্রীন ভয়েসের উপদেষ্টা ও প্রথম আলোর সিনিয়র সাংবাদিক সফি খান এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন জিলুফা সুলতানা (অতিরিক্ত জেলা প্রশাসক, রাজস্ব), আবু মোঃ সাঈদ হাসান (লোবান), মোঃ কাজিউল ইসলাম (মেয়র, কুড়িগ্রাম পৌরসভা) হারুন-অর রশীদ, জালাল হোসেন (লাইজু) , সাইদুর রহমান (দুলু), আলমগীর কবির ( প্রধান সমন্বয়ক, গ্রীন ভয়েস ) ও হুমায়ুন কবির সুমন (সহ সমন্বয়ক, গ্রীন ভয়েস)।

উল্লেখ্য যে , গত মাসে খুলনা জেলা থেকে এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ কার্যক্রম দেশের প্রতিটি জেলায় অনুষ্ঠিত হবে।


ট্যাগঃ

   
 
আরও পড়ুন
 
 
Top